খেলাধুলা

আর্সেনালকে ‘নতুন শুরুতে’ উড়িয়ে দিল সিটি!

আর্সেনালকে ‘নতুন শুরুতে’ উড়িয়ে দিল সিটি!

ক্রিড়া প্রতিবেদক,
শুরু থেকে চোট আর্সেনালের পিছু নিলেও গোলরক্ষক বার্নড লেনো ছিলেন বিশ্বস্ত দেয়াল হয়ে। কিন্তু দাভিদ লুইসের একাধিক ভুলের চড়া মাশুলই শেষ পর্যন্ত দিতে হয়েছে দলটিকে। রাহিম স্টার্লিং, কেভিন ডে ব্রুইনে ও ফিল ফোডেনের গোলে পুনরায় শুরু হওয়া ইংলিশ প্রিমিয়ার লিগে শুভসূচনা পেয়েছে ম্যানচেস্টার সিটি।

নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে বুধবার ৩-০ গোলে জেতে সিটি। ২৯ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে পেপ গুয়ার্দিওলার দল। ৪০ পয়েন্ট নিয়ে নবম স্থানে আর্সেনাল। শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৮২।

করোনাভাইরাসের থাবায় স্থগিত থাকা প্রিমিয়ার লিগ ১০০ দিন পর অ্যাস্টন ভিলা ও শেফিল্ড ইউনাইটেড ম্যাচ দিয়ে মাঠে ফিরল বুধবার রাতে। ‘গোললাইন প্রযুক্তি বিতর্কের পর’ গোলশূন্য ড্রয়ে শেষ হয় ম্যাচটি। যথারীতি খেলা হয়েছে দর্শকশূন্য মাঠে। ৩০০ জনকে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। ছিল না কোনো বল বয়।

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েড প্রাণ হারানোর পর সারা বিশ্বে ছড়িয়ে পড়া ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করেন দুই দলের খেলোয়াড়রা। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি পরে খেলতে নামা খেলোয়াড় ও কোচ হাঁটু গেড়ে ওই আন্দোলনের সঙ্গে একাত্বতা জানান। করোনাভাইরাসের প্রাণ হারানোদের জন্যও নিরবতা পালন করা হয়।

ইতিহাদ স্টেডিয়ামে চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারত সিটি। কেভিন ডে ব্রুইনের ফ্রি কিক লাফিয়ে পোস্টের ওপর দিয়ে কোনোমতে বের করে দেন গোলরক্ষক লেনো। একটু পরই গোঁড়ালিতে চোট পেয়ে স্ট্রেচারে মাঠ ছাড়েন আর্সেনালের গ্রানিত জাকা। বদলি নামেন দানি সেবাইয়োস।

চোটের কারণে ২৫তম মিনিটের মধ্যে দ্বিতীয় বদলি নামাতে হয় আর্সেনালকে। পাবলো মারির জায়গায় নামেন লুইস। ১০ মিনিট পর স্টার্লিংয়ের শট ফিরিয়ে আর্সেনালের ত্রাতা লেনো। ৩৯তম মিনিটে ডে ব্রুইনের পাস ধরে আলতো টোকায় লেনোর মাথার ওপর দিয়ে স্টার্লিংয়ের লক্ষ্যভেদের চেষ্টা ব্যর্থ হয়।
লুইসের ভুলের সুযোগ কাজে লাগিয়ে প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়ে যায় সিটি। ডে ব্রুইনের বাড়ানো বল ব্রাজিলিয়ান এই ডিফেন্ডার ঊরু দিয়ে নিয়ন্ত্রণে নিতে চেয়েছিলেন, কিন্তু ঊরুতে লেগে বল চলে যায় পেছনে থাকা স্টার্লিংয়ের কাছে। জোরালো শটে লেনোকে পরাস্ত করেন এই ইংলিশ মিডফিল্ডার।

চলতি লিগে নিজের ১২তম গোল স্টার্লিং উদযাপন করেন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে হাটুঁ গেড়ে।

দ্বিতীয়ার্ধের শুরুতে আরেকটি ধাক্কা খায় আর্সেনাল। রিয়াদ মাহরেজকে পেছন থেকে টেনে ফেলে দিয়ে লাল কার্ড দেখেন লুইস। পেনাল্টি থেকে সহজেই ব্যবধান দ্বিগুণ করেন বেলজিয়ান মিডফিল্ডার ডে ব্রুইনে।

দুই দলই পাঁচ জন বদলি নামায়। ৮০তম মিনিটে গাব্রিয়েল জেসুসকে তুলে নিয়ে সের্হিও আগুয়েরোকে নামান সিটি কোচ। একটু পরই বলের নিয়ন্ত্রণ নিতে গিয়ে সিটি গোলরক্ষক এদেরসনের সঙ্গে সংঘর্ষে চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন সতীর্থ এরিক গার্সিয়া। পাঁচ বদলি আগেই কাজে লাগানোয় বাকিটা সময় ১০ জন নিয়ে খেলতে হয় সিটিকে।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ব্যবধান আরও বাড়িয়ে নেয় সিটি। আর্জেন্টাইন ফরোয়ার্ড আগুয়েরোর শট লেনোর পা ছুঁয়ে পোস্টে লেগে ফেরার পর ফিরতি শটে জাল খুঁজে নেন মাহরেজের বদলি নামা ফিল ফোডেন। চলতি লিগে ১৯তম জয় নিয়ে মাঠ ছাড়ে গুয়ার্দিওলার দল।

সূত্র:বিডি নিউজ,

এই বিভাগের আরো সংবাদ

Close
Close